ধোনির ২৩২ রানের মূল্য ১২ কোটি!

একটা সময়ে খেলা ছিল নিছক বিনোদন। খেলায় উপরি পাওয়ার কোনো লোভনীয়তা ছিল না। মনের আনন্দেই খেলাধুলা হতো; কিন্তু দিন পাল্টেছে। খেলায় এসেছে পেশাদারিত্ব।

বিশেষ করে টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আবিষ্কারের পর থেকেই খেলায় অর্থের ঝনঝনানি বেড়েছে। এখন অর্থের জন্যই খেলেন খেলোয়াড়রা।

কোটি টাকার লিগ হিসেবে পরিচিত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আইপিএলের এবারের ১৫তম আসরে বেশ কিছু অভিজ্ঞ এবং উঠতি তারকাকে ১০ কোটি বা তার বেশি পারিশ্রমিকে দলে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো।

প্রত্যাশার চেয়ে বেশি পারিশ্রমিকে ফ্র্যাঞ্চাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হলেও আশান্বিত পারফরম্যান্স করতে পারেননি একঝাঁক তারকা।

মহেন্দ্র সিং ধোনি: আইপিএল ইতিহাসের সফল অধিনায়কদের মধ্যে অন্যতম মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের তিনবারের শিরোপাজয়ী এই অধিনায়ককে এবার ১২ কোটিতে রিটেন করে চেন্নাই।

এত বেশি পারিশ্রমিক নিয়েও দলের হয়ে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেননি ধোনি। ১৪ ম্যাচে অংশ নিয়ে মাত্র ২৩২ রান করেন। ধোনির নেতৃত্বাধীন চেন্নাই এবার প্লে অফের আগেই আইপিএল থেকে বিদায় নেয়।

বিরাট কোহলি: সাম্প্রতিক সময়ে অফ ফর্মে রয়েছেন বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার বিরাট কোহলি। তাকে এবারের আইপিএলে ১৫ কোটিতে রিটেন করে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এতে বেশি পারিশ্রমিক পাওয়া সত্ত্বেও ১৪ ম্যাচে মাত্র ৩০৯ রান করার সুযোগ পান কোহলি।

হার্সেল প্যাটেল: হার্সেল প্যাটেলকে ১০ কোটি ৭৫ লাখে দলে নেয় রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কিন্তু দলের হয়ে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেননি ভারতীয় এই ক্রিকেটার। ১৩ ম্যাচে ১৮ উইকেট শিকার করেন তিনি।

নিকোলাস পুরান: ক্যারিবীয় এই তারকা ব্যাটসম্যানকে ১০ কোটি ৭৫ লাখে দলে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। এবারের আইপিএলে ১৪ ম্যাচে অংশ নিয়ে সংগ্রহ করেছেন মাত্র ৩০৬ রান।

শার্দুল ঠাকুর: ভারতীয় এই তারকা ক্রিকেটারকে ১০ কোটি ৭৫ লাখে দলে নেয় দিল্লি ক্যাপিটালস। দিল্লির হয়ে ১৪ ম্যাচে অংশ নিয়ে মাত্র ১৫ উইকেট শিকার করেন শার্দুল ঠাকুর।

ওয়ানিন্দু হাসারাঙ্গা: শ্রীলংকার তারকা লেগ স্পিনার ওয়ানেন্দু হাসারাঙ্গাকে ১০ কোটি ৭৫ লাখে দলে নেয় রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ১৪ ম্যাচে তার শিকার ২৪ উইকেট।

প্রসিদ্ধ কৃষ্ণা: ভারতীয় এই ক্রিকেটারকে ১০ কোটিতে দলে নেয় রাজস্থান রয়েলস। এবারের আইপিএলে ১৪ ম্যাচে অংশ নিয়ে মাত্র ১৫ উইকেট শিকার করেন তিনি।

লুকি ফার্গুসন: নিউজিল্যান্ডের এই তারকা পেসারকে ১০ কোটিতে কিনে নেয় গুজরাট টাইটানস। ১২ ম্যাচে অংশ নিয়ে মাত্র ১২ উইকেট শিকার করেন তিনি।

আবেশ খান: ভারতীয় এই ক্রিকেটারকে ১০ কোটিতে দলে নেয় আইপিএল চলতি আসরের নতুন ফ্র্যাঞ্চাইজি লখনউ সুপার জায়ান্টস। দলের হয়ে ১২ ম্যাচে অংশ নিয়ে ১৭ উইকেট শিকার করেন তিনি।

লিয়াম লিভিংস্টোন: এই ইংলিশ তারকা ব্যাটসম্যানকে ১১ কোটি ৫ লাখে দলে নেয় পাঞ্জাব কিংস। এত বেশি পারিশ্রমিক পেয়েও দলের হয়ে প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেননি তিনি। ১৪ ম্যাচে তার সংগ্রহ মাত্র ৪৩৭ রান।

দীপক চাহার: ভারতীয় এই তারকা ক্রিকেটারকে ১৪ কোটিতে দলে নেয় মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। কিন্তু চোটাক্রান্ত হওয়ার কারণে এবারের আইপিএলে একটি ম্যাচও খেলা হয়নি তার।

সূত্র: হিন্দুস্থান টাইমস

Leave a Reply

Your email address will not be published.