Home / খবর / শিক্ষকদের জন্য চালু হচ্ছে নতুন যে সুবিধা

শিক্ষকদের জন্য চালু হচ্ছে নতুন যে সুবিধা

সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডাটা প্যাক সরবারহের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও গ্রামীণফোন লিমিটেডে (জিপি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

জানা যায়, মহামারি করোনার কারণে উদ্ভূত পরিস্থিতিতে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান রাখতে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অপেক্ষাকৃত কম দামে মোবাইলে ইন্টারনেট সুবিধা পাবেন।

বৃহস্পতিবার ইউজিসিতে আয়োজিত এক সভায় কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান ও গ্রামীন ফোনের সিবিও কাজী মাহবুব স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ জুম প্লাটফর্মে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন।এ উদ্যোগে এগিয়ে আসায় গ্রামীণফোনকে ধন্যবাদ জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘সংকটকালীন উচ্চশিক্ষাক্ষেত্রে গ্রামীণ ফোনের এ অংশগ্রহণ সময়ের দাবি। এর মাধ্যমে উচ্চশিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ হবে। এটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রমে ইতিবাচক ভূমিকা রাখবে। শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরও বেশি মনোযোগী হবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ইউজিসি এবং গ্রামীণফোনের মধ্যকার বন্ধন এখানেই শেষ হবে না বরং ভবিষ্যতে উচ্চশিক্ষার উন্নয়নে দেশের বৃহৎ এই টেলিকম অপারেটর প্রয়োজনে এগিয়ে আসবে।’

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরসহ অনেকে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এছাড়া, ড. শামসুল আরেফিন, পরিচালক, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ, ইউজিসি, মোহাম্মদ তৌরিত, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিডিরেন ও গ্রামীণফোনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ভার্চুয়ালি অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, গত ১৭ মার্চের থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে, শিক্ষার্থীদের পড়াশোনার সাথে সংযুক্ত রাখার নিমিত্তে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশক্রমে বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনে তাদের পাঠদান কার্যক্রম শুরু করে যা এখনও চলমান।

Check Also

প্রাথমিকেও ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি বাড়ল

চলমান করোনাভাইরাসের কারণে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের ছুটি আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *