এটা আমার কাজ নয়: পূজারা-রাহানে ইস্যুতে কোহলি

টেস্ট ক্রিকেটে একটা সময় ভারতীয় দলে মিডল অর্ডারের মূল ভরসা ছিলেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণের মতো তারকারা। তাদের অবসর নেওয়ার পর এই হাল ধরেন চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি। গত প্রায় এক দশক ধরে এই তিনজন ভারতকে অনেক সাফল্য এনে দিয়েছেন। কিন্তু সাম্প্রতিক কালে তাদের ফর্ম ঠিক নামের পাশে মানাচ্ছে না।

বিগত দুই বছর ধরে কোনো সেঞ্চুরি নেই ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলির। তবে অর্ধশত রানের ইনিংস আছে বেশ কয়েকটা। এইতো সদ্য শেষ হওয়া কেপটাউন টেস্টের প্রথম ইনিংসে করেছেন ৭০+ স্কোর। তিনিই দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন। তবু, সেঞ্চুরি না পাওয়ায় ঠিক কোহলি সুলভ পারফরম্যান্স বলা যাচ্ছে না।

অন্যদিকে, গত এক বছর ধরে ব্যাটে রান নেই অপর দুই অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানের। আর তাদের বিকল্প হিসেবে যারা সাইডবেঞ্চে বসে থাকেন, তারা সুযোগ পেলেই নিজেদের প্রতিভার জানান দিচ্ছেন। এমন অবস্থায় পূজারা ও রাহানেকে বসিয়ে নতুনদের সুযোগ দেওযার দাবি ওঠছে। তবে বিরাট কোহলি তার দীর্ঘদিনের সতীর্থদের পাশেই থাকছেন।

পূজারা ও রাহানেকে বাদ দেওয়ার প্রশ্নে ভারতীয় টেস্ট অধিনায়ক বলেন, ‘আমি এখানে বসেছি ভবিষ্যতে কী ঘটবে তা নিয়ে কথা বলার জন্য নয়। আপনাদের সম্ভবত নির্বাচকদের সঙ্গে এ নিয়ে আলোচনা করা উচিত, তাদের পরিকল্পনায় কী আছে। এটা আমার কাজ নয়।’

এ সময় তিনি আর বলেন, ‘আমি আগেও বলেছি, এখন আবারও বলছি, আমরা পূজারা এবং রাহানেকে সমর্থন করে যাবো। কারণ, তারা যে মানের খেলোয়াড় এবং বিগত বছরগুলোতে টেস্ট ক্রিকেটে ভারতের জন্য যা করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *